শুরু হচ্ছে দেবীপক্ষ, দেখে নিন বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজোর নির্ঘণ্ট

১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১৬:১৪
শেষ আপডেট: ০৮ অক্টোবর, ২০১৮, ১৮:১৮

চতুর্দশী দং ১৪/৫৬। দিবা ঘ১১/৩২ থেকে মহালয়া অমাবস্যা। অমাবস্যার নিশিপালন।


বিশুদ্ধ সিদ্ধান্ত মতে ২০১৮ দুর্গাপূজার নির্ঘণ্ট

মহালয়া পার্বণ শ্রাদ্ধম্—

২১ আশ্বিন, ৮ অক্টোবর, ২০১৮,  সোমবার-

চতুর্দশী দং ১৪/৫৬। দিবা ঘ১১/৩২ থেকে মহালয়া অমাবস্যা। অমাবস্যার নিশিপালন।

শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর চতুর্দশী বিহিত পূজা।

অত্র শ্রাদ্ধানন্তরং ষোড়শ পিণ্ডদানং কর্তব্যম্। অপরপক্ষীয় বা প্রেতপক্ষ বিহিত শ্রাদ্ধ ও তিলতর্পণ সমাপন। অমাবস্যার নিশিপালন।

সকাল ১১টা ৩২ মিনিট থেকে মহালয়ার অমাবস্যা শুরু। মঙ্গলবার সকাল ৯টা বেজে ১৭ মিনিট পর্যন্ত থাকবে। তারমধ্যেই তর্পণ করতে হবে। শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর চতুর্দশী বিহিত পুজো সেরে ফেলতে হবে ১১টা ৩২ মিনিটের মধ্যেই।

২৩ আশ্বিন, ১০ অক্টোবর, ২০১৮ বুধবার-

দিবা ঘ৭/২৬ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর প্রতিপদাদি কল্পারম্ভ(দ্বিতীয় কল্প) ও প্রতিপদবিহিত পূজা প্রশস্তা এবং দেবীর নবরাত্রিক ব্রতারম্ভ। 

কলকাতায়(পশ্চিমবঙ্গে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাপূজার সময় নির্ঘণ্ট

বাংলা ১৪২৫ সন (ভারতীয় প্রমাণ সময়ানুযায়ী) ইংরাজি ২০১৮ খ্রিস্টাব্দ

মা দুর্গার ঘোটকে আগমন                     মা দুর্গার দোলায় গমন

ফল- ছত্রভঙ্গস্তরঙ্গমে।                                ফল- মড়ক।

মঙ্গলবার সকাল ৯টা ১৭ মিনিটে অমাবস্যা শেষ। তার পর প্রতিপদ শুরু হচ্ছে। থাকবে বুধবার সকাল ৭টা ২৬ মিনিট পর্যন্ত। তার মধ্যে দুর্গাদেবীর প্রতিপদাদি কল্পারম্ভ(দ্বিতীয় কল্প)ও প্রতিপদবিহিত পূজা প্রশস্তা এবং দেবীর নবরাত্রির ব্রত শুরু করতে হবে।

২৭ আশ্বিন, ১৪ অক্টোবর, ২০১৮, রবিবার—

পঞ্চমী দিবা ঘ ৬/২৮। সায়ংকালে দুর্গাদেবীর বোধন।

শনিবার অহরাত্রি পঞ্চমী। থাকছে রবিবার সকাল ৬টা ২৮ মিনিট পর্যন্ত তিথি থাকছে। সন্ধেয় দেবীর বোধন।

২৮ আশ্বিন(ভাঃ ২৩ আশ্বিন), ইং ১৫ অক্টোবর,২০১৮, সোমবার—

ষষ্ঠী দিবা ঘ ৮/০৫। শ্রীশ্রীদুর্গাষষ্ঠী। পূর্বাহ্ন ঘ ৮/০৫ মধ্যে কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭/০৪ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠী বিহিত(তৃতীয় কল্প)। সায়ংকালে শ্রীশ্রীদুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস।

অর্থাৎ রবিবার সকাল ৬টা ২৮ মিনিট থেকে সোমবার সকাল ৮টা ৫ মিনিট পর্যন্ত ষষ্ঠী। সকাল ৮টা ৫ মিনিটের মধ্যে, আর কালবেলার প্রভাব থেকে বেরিয়ে যেতে ৭টা ৪ মিনিটের মধ্যে দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠী বিহিত(তৃতীয় কল্প) আরম্ভ করা যেতে পারে। সন্ধেয় শ্রীশ্রীদুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস।

২৯ আশ্বিন (ভাঃ ২৪ আশ্বিন), ইং ১৬ অক্টোবর, ২০১৮, মঙ্গলবার—

সপ্তমী দিবা ঘ১০/১৭। পূর্বাহ্ন ঘ ৯/২৭ মধ্যে কিন্তু বারবেলানুরোধে দিবা ঘ৭/০৪ মধ্যে পুনঃ দিবা ঘ৮/৩০ গতে ৯/২৭ মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত্রি ঘ ১০/৫৮ গতে রাত্রি ঘ ১১/৪৬ মধ্যে কুলাচারানুসারে শ্রীশ্রীদেবীর অর্ধরাত্র বিহিত পূজা।

সোমবার সকাল ৮টা ৫ থেকে মঙ্গলবার সকাল ১০টা ১৭ মিনিট পর্যন্ত সপ্তমী থাকছে। সকাল ৯টা ২৭-এর মধ্যে, কিন্তু বারবেলা দোষ খণ্ডাতে চাইলে ৭টা ৪-এর মধ্যে, আর তাও যদি না হয় তা হলে পুনরায় সকাল ৮টা ৩০ থেকে ৯টা ২৭-এর মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা  সম্পন্ন করতে হবে। রাত ১০টা ৫৮ থেকে ১১ট ৪-এর মধ্যে শ্রীশ্রীদেবীর অর্ধরাত্র বিহিত পূজা সারতে হবে।

৩০ আশ্বিন, ১৭ অক্টোবর, ২০১৮, বুধবার—

অষ্টমী দিবা ঘ১২/৫০। শ্রীশ্রীদুর্গা মহাষ্টমী। পূর্বাহ্ন ঘ ৯/২৭ মধ্যে কিন্তু কালবেলানুরোধে ঘ৮/৩০ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা, মহাষ্টম্যাদি কল্পারম্ভ(পঞ্চম কল্প) ও কেবল মহাষ্টমী কল্পে (ষষ্ঠ কল্প) পূজা প্রশস্তা। মহাষ্টমী ও বীরাষ্টমীর ব্রতোপবাস। পর। আরতি আর পুষ্পাঞ্জলী, সন্ধ্যায় সন্ধ্যারতি। দিবা ঘ১২/২৬ গতে সন্ধিপূজারম্ভ, দিবা ঘ ১২/৫০ গতে বলিদান, দিবা ঘ ১/১৪ মধ্যে সন্ধিপূজা সমাপন। এইদিনই কুমারি পুজো।

মঙ্গলবার সকাল ১০টা ১৭ মিনিট থেকে বুধবার ১২টা ৫০ মিনিট পর্যন্ত অষ্টমী। সকাল ৯টা ২৭-এর মধ্যে পূর্বাহ্ন। তখন পুজো সারা যেতে পারে। তবে কালবেলার প্রভাব কাটাতে চাইলে সকাল সাড়ে ৮টার মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা, মহাষ্টম্যাদি কল্পারম্ভ(পঞ্চম কল্প) ও কেবল মহাষ্টমী কল্পে (ষষ্ঠ কল্প) পূজা প্রশস্তা সম্পন্ন করতে হবে। দুপুর ১২টা ২৬ মিনিট থেকে ১টা ১৪ মিনিটের মধ্যে সন্ধি পুজো শেষ করতে হবে। বলিদান হবে ১২টা ৫০-এর পর। আরতি আর পুষ্পাঞ্জলী সন্ধ্যায় সন্ধ্যারতি।

১ কার্তিক, ১৮ অক্টোবর,২০১৮, বৃহস্পতিবার—

নবমী দিবা ঘ ৩/২৯। পূর্বাহ্ন ঘ ৯/২৭ মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর মহানবমী বিহিত পূজা এবং কেবল মহানবমী কল্পে (সপ্তম কল্প) পূজা প্রশস্তা। পুষ্পাঞ্জলী, আরতি, হোম, দক্ষিণান্ত ও সন্ধ্যায় সন্ধ্যারতি।

বুধবার ১২টা ৫০ মিনিট থেকে বৃহস্পতিবার দুপুর ৩টে ২৯ মিনিট পর্যন্ত নবমী। সকাল ৯টা ২৭-এর মধ্যে মহানবমী বিহিত পূজা এবং কেবল মহানবমী কল্পে (সপ্তম কল্প) পূজা শুরু করতে হবে।

২ কার্তিক, ১৯ অক্টোবর, ২০১৮, শুক্রবার—

দশমী সন্ধ্যা ঘ ৫/৫৭।। পূর্বাহ্ন ঘ ৯/২৭ মধ্যে কিন্তু বারবেলানুরোধে দিবা ঘ৮/৩০ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা ও বিসর্জন প্রশস্তা। কুলাচারানুসারে বিজয়া দশমী কৃত্য। বিসর্জনান্তে শ্রীশ্রীঅপরাজিতা পূজা। দশেরা।

বৃহস্পতিবার দুপুর ৩টে ২৯ মিনিট থেকেশুক্রবার সন্ধে ৫টা ৫৭ মিনিট পর্যন্ত দশমী। সকাল ৯টা ২৭-এর মধ্যে অথবা বারবেলা অনুরোধে সকাল ৮টা ৩০-এর মধ্যে পুজো শেষ করে বিসর্জন মিটিয়ে ফেলতে হবে। তারপর সিঁদুর খেলা, ভাসান শুরু করা যেতে পারে।

আরও পড়ুন: গুপ্ত প্রেস অনুযায়ী ২০১৮ দুর্গাপূজার নির্ঘণ্ট ও অনুষ্ঠানের তিথি

৭ কার্তিক, ২৪ অক্টোবর, ২০১৮, বুধবার-

পূর্ণিমা রাত্রি ঘ ১০/১৫। শ্রীশ্রীসত্যনারায়ণ ব্রতম ও  শ্রীশ্রীকোজাগরী লক্ষ্মীপূজা। রাত্রৌ কোজাগরী কৃত্যম্।

বুধবার রাত সওয়া ১০টা পর্যন্ত পূর্ণিমা থাকছে। তার মধ্যে ব্রত ও  শ্রীশ্রীকোজাগরী লক্ষ্মীপূজা করতে হবে।

২০ কার্তিক, ৬ নভেম্বর,২০১৮, মঙ্গলবার-

চতুর্দশী রাত্রি ঘ ১০/২৭। চতুর্দশ শাকভক্ষণম্। চতুর্দশ দীপদানম্।

অমাবস্যার নিশিপালন। মধ্যরাত্রৌ( নিশীথরাত্রি ঘ ১০/৫৬ গতে রাত্রি ঘ ১১/৪৪ মধ্যে) শ্রীশ্রীশ্যামাপূজা। শ্রীশ্রীকালীপূজা। শ্রীশ্রীতারাদেবীর আবির্ভাব।

মঙ্গলবার রাত ১০টা ২৭ মিনিটে অমাবস্যা লাগবে। মঙ্গলবার চোদ্দ শাক খাওয়ার দিন এবং সন্ধেয় চোদ্দ প্রদীপ দান। ওই রাতেই অমাবস্যার নিশিপালন। রাত ১০টা ৫৬ থেকে ১১টা ৮৮ মিনিটের মধ্যে পুজো শুরু করতে হবে। ওই সময়ই দেবীর আবির্ভাব।

২১ কার্তিক, ৭ নভেম্বর,২০১৮, বুধবার—

অমাবস্যা রাত্রি ঘ৯/৩২। অমাবসার ব্রতোপবাস। দীপান্বিতা পার্বণশ্রাদ্ধ। দীপান্বিতাকৃত্যম্। সায়ংসন্ধ্যা নাস্তি। দীপাবলী, দেওয়ালী। প্রদোষে (সন্ধ্যা ঘ ৪/৫৩ গতে রাত্রি ঘ ৬/২৯ মধ্যে) শ্রীশ্রীমহালক্ষ্মী ও শ্রীশ্রীঅলক্ষ্মীপূজা এবং উল্কাদানাদি। বুধবার রাত ৯টা ৩২ পর্যন্ত অমাবস্যা থাকছে। ওই দিনই ব্রত উপবাস, দীপান্বিতা পার্বণশ্রাদ্ধ আর সন্ধেয় দীপাবলী উতসব।  বিকেল ৪টে ৫৩ থেকে সন্ধে ৬টা ২৯-এর মধ্যে উল্কাদান এবং শ্রীশ্রীমহালক্ষ্মী ও শ্রীশ্রীঅলক্ষ্মীপূজা।

২৩ কার্তিক, ৯ নভেম্বর, ২০১৮, শুক্রবার—

দ্বিতীয়া রাত্রি ঘ৯/২০। ভ্রাতৃদ্বিতীয়াকৃত্যম্( ভাঁইফোঁটা)। যমদ্বিতীয়া।

দ্বিতীয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার রাত ৯টা বেজে ৮ মিনিট থেকে। শুক্রবার রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত তিথি থাকছে। ওই দিন ভাইফোঁটা এবং যমদ্বিতীয়া। ওই সময়ের মধ্যে সব সারতে হবে।

Community guidelines
Community guidelines