ঘরে বসেই ঠাকুর দেখা জমেছে তো?

নিজস্ব প্রতিবেদন

২৩ অক্টোবর, ২০২০, ১৭:২৯
শেষ আপডেট: ২৩ অক্টোবর, ২০২০, ১৭:৫৪

‘নিউ নর্ম্যাল’ পুজোয় করোনার কাঁটা তো ছিলই, এখন হাইকোর্টের রায়ে তার সঙ্গে প্রতিমাদর্শনে চেপেছে বিধিনিষেধ। সংক্রমণের ভয়ে এমনিতেই এ বার পুজোর দিনগুলো বাড়িতেই কাটাতে চান বহু মানুষ।


পঞ্চমী থেকে দশমী ঠাকুর দেখবেন নাকি?

লাইনও নেই, ভিড়ও নেই। স্রেফ ঘুরে ঘুরে কলকাতার দারুণ সব পুজো দেখার মজা!    

আসলে এ বার বছরটাই অন্য রকম। পুজোটা আরওই। ‘নিউ নর্ম্যাল’ পুজোয় করোনার কাঁটা তো ছিলই, এখন হাইকোর্টের রায়ে তার সঙ্গে প্রতিমাদর্শনে চেপেছে বিধিনিষেধ। সংক্রমণের ভয়ে এমনিতেই এ বার পুজোর দিনগুলো বাড়িতেই কাটাতে চান বহু মানুষ। যাঁরা সাহস করে বেরোনোর প্ল্যান করেও ছিলেন, নিয়মের গেরোয় তারাও অনেকে প্ল্যান বাতিলেরই পক্ষপাতী। এমন ঘরবন্দি পুজোতেই ঠাকুর দেখার আনন্দ ফিরিয়ে দিতে হাজির আমাদের ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল পুজো পরিক্রমা। বাড়ি বসেই প্যান্ডেল হপিং-এর জমজমাট সুযোগ যাকে বলে!

আরও পড়ুন: বাড়ি থেকেই পুজো পরিক্রমা

উপরি পাওনা টলিপাড়ার চার সেলেব্রিটি-র বেছে দেওয়া সেরা পুজোগুলো দেখে নেওয়ার সুযোগ। সুদীপা চট্টোপাধ্যায়, ঋতাভরী চক্রবর্তী, অনুপম রায় এবং বিক্রম চট্টোপাধ্যায় বেছে দিলেন তাঁদের চোখে ২০২০-র সেরা কয়েকটি পুজো। শুধু আপনাদের জন্যই।

সুদীপার পছন্দে বড়িশা ক্লাব, বেহালা নূতন দল, মানিকতলা চালতাবাগান, দমদম পার্ক তরুণ সঙ্ঘ এবং শিবমন্দিরের পুজো। ঋতাভরীর ভাল লেগেছে চেতলা অগ্রণী, হিন্দুস্তান পার্ক, কাশী বোস লেন, নাকতলা উদয়ন সঙ্ঘ এবং বেলেঘাটা ৩৩ পল্লির থিম। অনুপমের বাছাই খিদিরপুর ২৫ পল্লি, হাতিবাগান, বাদামতলা আষাঢ় সঙ্ঘ, কাঁকুড়্গাছি স্বপ্নের বাগান এবং দমদম পার্ক ভারত চক্রের পুজো। আর বিক্রমের চোখ টেনেছে বোসপুকুর শীতলা মন্দির, সুরুচি সঙ্ঘ এবং নলিন সরকার স্ট্রিটের উদযাপন।

আপনি কোনটা কোনটা দেখলেন?