ডিটিএইচ নাকি অনলাইন স্ট্রিমিং ডিভাইস, কার বাজার বেশি

নিজস্ব প্রতিবেদন

০৮ অক্টোবর, ২০১৮, ১৮:৩৬
শেষ আপডেট: ২২ অক্টোবর, ২০১৮, ১৩:৫১

ভারত উন্নয়শীল দেশ। তাই স্ট্রিমিং ডিভাইস ব্যবহার এখনও অনেকের কাছে প্রশ্নাতীত।


সমাজ পরিবর্তনশীল। ভাল বা খারাপ, এর বিচার সময়ের সঙ্গে হবে। ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ এবং অনলাইন-এর প্রবল প্রতিযোগিতা তার একটি উদাহরণ মাত্র। অনলাইন স্ট্রিমিং ডিভাইস বলতে বোঝায় এমন একটি যন্ত্র যার সাহায্যে বাড়ি বসে আপনি উপভোগ করতে পারেন টিভি দেখার আনন্দ শুধু একটি এইচডিএমআই-এর মাধ্যমে। এটির সাহায্যে নেটের মাধ্যমে আপনি দেখতে পারেন সব রকম অনুষ্ঠান। যে কোনও স্মার্ট টিভির জন্য মাধ্যমটি অনেক সহজলভ্য। সেভ, ফরোয়ার্ড ইত্যাদি অপশন আছে।

কিন্তু ডিটিএইচ নামক একটি অন্য মাধ্যম সময়ের ভিড়ে হারাতে বসেনি তো? উত্তর যা-ই হোক, বাজারের বক্তব্য ভিন্ন। ডিশ টিভির ব্যবহার নানাবিধ ডিভাইসের দৌলতে একটু কমেছে। আশঙ্কা স্বাভাবিক, তবু বলা যায় যে, ডিশ টিভি এখনও থাকবে। ভারত উন্নয়শীল দেশ। তাই স্ট্রিমিং ডিভাইস ব্যবহার এখনও অনেকের কাছে প্রশ্নাতীত। অধিকাংশ মধ্যবিত্ত ও সাধারণ পরিবারের কাছে এর ব্যবহার আজও একটি ধোঁয়াশা। গ্রাম আজও খুশি পুরনোকে ভালবেসে ধরে রেখে। বহু মানুষের কাছে অনলাইন স্ট্রিমিং ডিভাইস ততটাও সহজলভ্য নয়। ডিটিএইচ কেব্‌লকে সহজে ও সুলভ মূল্যে পৌঁছে দিয়েছে প্রতিটি ঘরে।

স্ট্রিমিং ডিভাইসের উপযোগিতা

স্মার্ট টিভির রমরমার একটি ফল হল এই অনলাইন স্ট্রিমিং ডিভাইসটির আবিষ্কার। স্মার্টফোনের মতোই এর ব্যবহার। নেট থাকলেই সব সমস্যার সমাধান করে ফেলা যায়। ফোনে আজকাল আমরা টিভির নানাবিধ অনুষ্ঠান দেখে থাকি। কিন্তু টিভিতে দেখার আনন্দ উপভোগ করার মধ্যে একটা আলাদা গুরুত্ব ও টান আছে। সপরিবার আমরা বিনোদনমূলক অনুষ্ঠান উপভোগ করতে পারি।

আরও পড়ুন: বেড়াতে যাচ্ছেন? কোথায় কী রকম ক্যামেরা লাগবে জানেন তো?​

আরও পড়ুন: পুজোয় আপনার বোকা বাক্সকে এই ভাবে করে তুলুন স্মার্ট​

সুলভ ও সহজ স্মার্ট টিভি

এখনও ভারতবর্ষের মতো কিছু দেশে নেটের সমস্যা থাকায় স্মার্ট টিভির প্রচার ততটা বেশি হয়ে ওঠেনি। তাই এখনও প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলে আর কিছু না হোক একটি ডিশ অ্যান্টেনা দেখতে পাওয়া যায়।

তা হলে ডিটিএইচ-এর ভবিষ্যৎ?

না, একেবারে শেষ হয়ে যায়নি ডিটিএইচ। তা হওয়াও কাম্য নয়। কেব্‌লকে ভারতের প্রত্যন্ত এলাকায় ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ডিটিএইচ সফল হয়েছে। এটি অনেক সহজলভ্য ও ক্রেতাবান্ধব। তাই আজও এর ব্যবহার এত বিস্তৃত, বিশেষত গ্রামে। যুক্তিতর্কে সমাধান আসে এবং আসে না। আমরা শুধু নতুনকে আহ্বান জানাতে পারি পুরনোকে নিজের জায়গায় রেখে দিয়ে।

অবশ্য অনলাইন স্ট্রিমিং ডিভাইস এবং ডিটিএইচ-এর মধ্যে কোনটা বেশি দীর্ঘস্থায়ী হবে তা শেষ পর্যন্ত দর্শকই ঠিক করবে।

Community guidelines
Community guidelines