এই প্রযুক্তিগুলোর উপর ভর করে এ বার পুজো কাটান নিশ্চিন্তে

সঞ্জনা গুহ

১৬ অক্টোবর, ২০১৮, ১০:৩২
শেষ আপডেট: ১৬ অক্টোবর, ২০১৮, ১০:৩১

চলে এসেছে নতুন টেকনোলজি, যার সাহায্যে আপনি আপনার বাড়ি একদম সুরক্ষিত রাখতে পারবেন।


শুরু হয়ে গিয়েছে দুর্গা পুজোর মরসুম। এখন শুধু বাঙালীদের নতুন জামা পরে প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখা আর বাইরে খাওয়া দাওয়া, সঙ্গে সবাই মিলে হুল্লোড় আর মস্তি। কিন্তু এই সময়ই বাড়ে চুরি ডাকাতির ভয়। কিন্তু ঘুরতে যাওয়াটাও তো দরকার। তাই আমরা এই সময় চিন্তিত হয়ে পড়ি বাড়ির সুরক্ষা নিয়ে। সেই জন্য ইচ্ছে হলেও সবাই হয়তো এক সঙ্গে বের হতে পারি না। কিন্তু এখন একেবারে নো টেনশন। কারণ এখন চলে এসেছে নতুন টেকনোলজি, যার সাহায্যে আপনি আপনার বাড়ি একদম সুরক্ষিত রাখতে পারবেন।

রিমোট হোম মনিটরিং:

এটি প্রতিটি আধুনিক পরিবারের একটি ক্রমবর্ধমান জনপ্রিয় আইটেম হয়ে উঠছে। এই সুরক্ষা ব্যবস্থায় আপনি দূরে কোনও জায়গায় বসে বা ঘুরতে গিয়ে আপনার বাড়ির বাইরের ও ভেতরের সব কিছু দেখতে পারবেন। যদি কেউ আপনার বাড়ির তালা ভেঙে ঢোকার চেষ্টা করে, তা হলেও আপনি সেটা জানতে পারবেন আপনার স্মার্টফোনের সঙ্গে যুক্ত একটি অ্যাপ্লিকেশনের সাহায্যে। আপনি অ্যাপের সাহায্যে লগ ইন করে আপনার ঘরের ভেতরের সব কিছু দেখতে পারবেন সেখানে বসানো ক্যামেরাগুলো দিয়ে। এই ব্যবস্থাটিতে আপনার বাড়ির দরজায় একটি ক্যামেরা বসানো থাকবে এবং জানালা-সহ সব জায়গাতেই সেন্সর বসানো থাকবে।

রিমোট গ্যারেজ ডোর ওপেনার:

এই নিখুঁত ডিভাইস বা অ্যাপ্লিকেশনটি হল পুরোনো প্রযুক্তির উন্নততর রূপ। উদাহরণস্বরূপ, আপনি যদি বাড়ির বাইরে থাকেন এবং কেউ যদি আপনার গ্যারেজ ভাঙার চেষ্টা করে, তা হলে আপনি আপনার স্মার্টফোনের সঙ্গে যুক্ত একটি অ্যাপ্লিকেশনের সাহায্যে সঙ্গে সঙ্গে সেটা জানতে পারবেন এবং সেখান থেকেই আপনার নিকটবর্তী পুলিশ স্টেশনেও খবর চলে যাবে সেই চুরির ব্যাপারে। আপনি বাড়ির বাইরে থাকাকালীন কিছু ঘটলে এই ভাবেই আপনার গ্যারেজ ও গাড়ি সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন: এয়ার পিউরিফায়ার কি দুর্গা পুজোতে কাউকে উপহার দেওয়া যায়?​

স্মার্ট অ্যাপ্ল্যায়েসেন্স:

স্মার্ট যন্ত্রপাতি সকলের জন্য একটি দুর্দান্ত প্রযুক্তি এবং পরিবারের প্রতিটি মানুষের জন্য বিশেষ ভাবে সহায়ক। এই যন্ত্রপাতিগুলি দীর্ঘস্থায়ী ব্যবহার বা অত্যধিক তাপমাত্রা শনাক্ত করতে পারে এবং নিজে থেকে বন্ধ হয়ে যেতে পারে যা আগুন লেগে যাওয়া থেকে আপনার বাড়িকে প্রতিরোধ করবে। আমরা অনেক সময় তাড়াহুড়ো করে বাড়ি থেকে বের হতে গিয়ে অনেক কিছুই বন্ধ করতে ভুলে যাই এবং বাইরে গিয়ে সেগুলো নিয়ে চিন্তিত হয়ে পড়ি। এই সব স্মার্ট যন্ত্রপাতিগুলো আপনার সব চিন্তা দূর করে আপনাকে মনের আনন্দে ঘুরতে সাহায্য করবে। 

আরও পড়ুন: মোবাইল বা কম্পিউটার গেমে জিততে চান? মেনে চলুন এগুলো​

অটোমেটিক সিক্যুরিটি গেট:

এই প্রযুক্তিটি অনাকাঙ্ক্ষিত অতিথি থেকে আপনার বাড়ির সুরক্ষার জন্য বিশেষ ভাবে প্রস্তুত করা। আপনি আপনার স্মার্টফোনের সঙ্গে যুক্ত একটি অ্যাপ্লিকেশনের সাহায্যে দেখতে পারবেন বাড়ির এলাকার মধ্যে কে ঢুকছে আর কে বের হচ্ছে। অবাঞ্ছিত কেউ যদি আপনার বাড়ির কাছে চলে আসে সেটাও আপনি দেখতে পারবেন এবং আপনার নিকটবর্তী পুলিশ স্টেশনেও খবর দিতে পারবেন।

সুতরাং এখনই এই টেকনোলজিগুলোকে নিয়ে আসুন আপনার বাড়িতে আর 'দুগ্গা দুগ্গা' বলে নিশ্চিন্তে বেড়িয়ে পড়ুন সবাই মিলে।

Community guidelines
Community guidelines