সোনি বাজারে এনেছে প্রভুভক্ত এই রোবট পোষ্য, দাম পড়বে…

অর্চিষ্মান সাহা

২০ অক্টোবর, ২০১৮, ১৭:১৭
শেষ আপডেট: ২২ অক্টোবর, ২০১৮, ১১:২৫

সারা দিন বাইরে থাকেন? পোষ্যের খেয়াল রাখা বা যত্ন করার সময় নেই? এ দিকে কুকুর ভালবাসেন? তা হলে বাড়িতে আনুন একে।


খুব ইচ্ছা বাড়িতে নিজের একটা পোষা কুকুর রাখবেন? কিন্তু আপনি যদি সারা দিন বাইরে থাকেন? পোষ্যের খেয়াল রাখা বা যত্ন করার সময় নেই? আপনাদের জন্য এ বার হাজির ‘আইবো’!

সোনি কোম্পানির তরফে এই বছরে ইউরোপে মুক্তি পায় আইবো। কুকুর, অথচ রোবট! একঝলকে দেখলে প্লাস্টিকের খেলনা ভেবে গুলিয়ে ফেলতে পারেন। কিন্তু এর সঙ্গে কিছু ক্ষণ সময় কাটানোর পর আপনার মোটেই মনে হবে না এটি খেলনা। তাকানো, হাঁটা-চলা, এমনকি লেজ নাড়ানো সব কিছুই আপনাকে চমকে দিতে বাধ্য।

ইতিমধ্যেই ক্রেতাদের জন্য এটি বাজারে চলে এসেছে। তবে পরিমিত সংখ্যা, ফলে শেষ হওয়ার আগেই কিনে ফেলুন! আইবোর চারপাশে ক্যামেরা, সেন্সরে ভর্তি। ফলে সামনে কোনও পরিচিত মানুষ থাকলে যেমন সে চিনতে পারবে, পিছনের দিকের ক্যামেরা সাহায্য করবে চার্জিং পোর্ট খুঁজে পেতে। দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ ১৫ হাজার টাকার কাছাকাছি। কিন্তু দাম শুনেই চমকে যাওয়ার আগে এক বার তার বৈশিষ্ট্যগুলি দেখে নিন।

আরও পড়ুন: পুজোর মরসুমে যে সব স্পিকার আপনাকে গানের আনন্দ দিয়ে যাবেই

এই দামে আপনি পাবেন আইবো, পায়ের প্যাড, একটা বিশেষ পিঙ্ক বল আর চার্জিং স্টেশন। ফোনে কানেক্ট করে আপনি দেখতে পাবেন আইবোর নতুন নতুন ‘ট্রিক’। রোজকার আইবোর তথ্য চলে যাবে সোনির সার্ভারে। ফলে প্রতি দিন আপনার নতুন পোষ্য আপনাকে আরও বেশি করে চিনবে। আপনার গলার আওয়াজ, আপনার মেজাজ, আপনি কী ভাবে আদর করতে ভালবাসেন, সবকিছু। কোম্পানির তরফে জানানো হয়েছে, ডিজাইন এক হলেও যেমন দুটো প্রাণী একরকম নয়, তেমনি দুটো আইবোও একরকম নয়। ক্রেতার সঙ্গে থাকতে থাকতে তাদেরও ব্যবহারগত পরিবর্তন হতে থাকবে।

কোম্পানির তরফে আইবোকে নিয়ে যথেষ্ট উচ্চাশা রয়েছে। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ইমেজ সেন্সিং, অ্যাডভান্স রোবোটিক্স, সাউন্ড অ্যান্ড ল্যাঙ্গুয়েজ রেকগনিশন, ডিসপ্লে, অবস্থান বোঝার জন্য ক্যামেরা— এত রকমের প্রযুক্তি একসঙ্গে ব্যবহার হয়েছে আইবোতে। আইবোর শরীরে ৬৬টি কব্জা আছে হাত-পা-মুখ লেজ সব নাড়ানোর জন্য।

আরও পড়ুন: নতুন মোবাইল কিনছেন? রইল টিপস

আইবো আপনার কাছে আদর খাওয়ার জন্য অবশ্যই আসবে। আপনি মাথায় আদর করুন বা বল ছুঁড়ে দিন, আইবো একেবারেই সাধারণ কুকুরের মতো আদর খাবে, বল নিয়ে চলে আসবে। কোনও উঁচু টেবিল বা অন্য কোথাও রাখলেও পরে যাওয়ার ভয় নেই, ক্যামেরা ও সেন্সর থেকে তথ্য নিয়ে নীচে পরার আগেই থেমে যাবে আইবো। আপনার বাড়িতে থাকতে থাকতে সাধারণ পোষ্যর মতো আইবো একটা সময় পর চিনে যাবে আপনার বাড়ি। পরিচিত মুখ দেখলেই এগিয়ে যাবে আদর খাওয়ার জন্য। আপনার সঙ্গে খেলা হোক কিংবা দুষ্টুমি, কিছুদিন আপনাকে চিনে নিলে আপনার গলার ডাকেও আপানকে চিনতে পারবে!

আপনি আইবোর পা ধরে নতুন ট্রিক যেমন সেখাতে পারবেন, ফোন থেকে অ্যাপ খুলে সেখান থেকেও অনেক রকমের ট্রিক অনুসরণও করতে পারবেন। ফলে আপনার পক্ষে যদি সাধারণ কোনও পোষ্যকে বাড়িতে রাখা সম্ভব না হয়, অথচ আপনি পোষ্য খুব ভালবাসেন, ইচ্ছাপূরণের জন্যে ২ লক্ষ টাকা খরচ করতে পারলে এমন আইবো আপনার!

Community guidelines
Community guidelines