করোনা-কালে কাপড় কাচুন গরম জলে, কিনবেন নাকি ফুল অটোম্যাটিক ওয়াশিং মেশিন?

স্বপন দাস

০৫ অক্টোবর, ২০২০, ১৮:৫৩
শেষ আপডেট: ০৫ অক্টোবর, ২০২০, ১৯:০৪

অতিমারীর দিনগুলোয় ওয়াশিং মেশিনের কদর বেড়েছে নতুন রূপে।


অতিমারীর এক অচেনা সময়ের মধ্যে দিন কাটছে আমাদের। জীবন প্রায় ঘরবন্দি। ইতিমধ্যেই বেশ কিছু নতুন অভ্যাস আয়ত্ত করে ফেলতে হয়েছে। ঘরের কাজ নিজে হাতে সামলানো তার মধ্যে একটা বড়সড় বদল নিঃসন্দেহে। আর তার হাত ধরেই রোজনামচার তালিকায় ঢুকে পড়েছে অত্যাবশ্যক এই যন্ত্র- ফুল অটোম্যাটিক ওয়াশিং মেশিন।

রোজকার জীবনে আগে যে ওয়াশিং মেশিন ছিল না এমন নয়। তবে অতিমারীর দিনগুলোয় তার কদর বেড়েছে নতুন রূপে। বেশ কিছু বৈদুতিন সরঞ্জামের দোকানে খোঁজ নিতে গিয়ে জানা গেল- বেশির ভাগ ক্রেতাই এখন চাইছেন পুরোপুরি স্বয়ংক্রিয় ভাবে কাজ করতে সক্ষম, এমন একটি ওয়াশিং মেশিন। কেন এই বিশেষ ধরনের ওয়াশিং মেশিনই খুঁজছেন? ক্রেতার জবাব-বারে বারে কাপড় কাচার সময় নির্দিষ্ট করা, সাবান দেওয়া, স্পিন কন্ট্রোল করা, মেশিন চালু-বন্ধ করার ঝক্কিএখন সময় বাঁচানোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। কাপড় কাচার পরে মেশিন যদি সেই সঙ্গেই ধোয়া কাপড়ের জল নিংড়ে আধশুকনো করে দেয়, তবে তো কথাই নেই। ফলে দরকারে একটু বাজেট বাড়িয়ে ফুল অটোমেটিক ওয়াশিং মেশিনই খুঁজছেন বহু ক্রেতা।

ফুল অটোম্যাটিক ওয়াশিং মেশিন কেনার আগে বিভিন্ন ব্র্যান্ডের দাম, রেটিং, বিশেষত্ব- সবই ইন্টারনেটে সার্চ করে যাচাই করে সিদ্ধান্ত নেওয়া ভাল। মোবাইলেই গুগল আছে, বিভিন্ন ব্র্যান্ডের তথ্যও তাই হাতের নাগালে। সব রকম খোঁজ নিয়ে তবেই ঠিক করুন কোন ব্র্যান্ডের মেশিন কিনবেন।

আরও পড়ুন: ভার্চুয়াল লার্নিং বা ওয়ার্ক ফ্রম হোম, সঙ্গী হোক ওয়্যারলেস হেডফোন​

এবার আসা যাক ফুল অটোম্যাটিক ওয়াশিং মেশিনের ব্র্যান্ড বাছতে সাধারণ ভাবে কী কী দেখবেন। তবে আগেই জেনে রাখুন, দাম শুরু কিন্তু ১০ হাজার টাকা থেকে। আপনার সর্বোচ্চ বাজেট যদি ৭০ হাজার পর্যন্ত হয়, তাহলে আর বলার কিছুই নেই।

দেখে নিন কাপড় কাচার ড্রামটি ধাতব কিনা।

যে বিষয়গুলো মাথায় রাখতে হবে:

  • আপনার যদি ৪ সদস্যের পরিবার হয়, তবে কমপক্ষে ৭ কেজি ক্যাপাসিটির মেশিন কিনবেন। পরিবার আরও বড় হলে ১০ কেজি ঠিক আছে।
  • দেখে নিন কাপড় কাচার ড্রামটি ধাতব কিনা, স্পিন পাওয়ার কত( ১০০০-এর বেশি হওয়া জরুরি), কতটা জল সাশ্রয়ী, কতটা বিদ্যুৎ সাশ্রয়ী( ইনভার্টার কারিগরি নেবেন),কাপড় কাচার সময়ে জলকে গরম করার ব্যবস্থা আছে কি না (এটি থাকলে কাচাটা স্বাস্থ্যসম্মত হবে, অন্তত এই সময়ে), কতটা সময় নেয় কাপড় কাচা আর শুকোতে- এমন বিভিন্ন বৈশিষ্ট্য।
  • বেশ কিছু মেশিনে এখন থ্রি ডায়মেনশনাল ওয়াশিং পদ্ধতি আছে।আধুনিক এই কারিগরি জামা- কাপড়কে নিখুঁত ভাবে কাচার সহায়ক।
  • ফ্রন্ট লোডিং না টপ লোডিং মেশিন নেবেন, তা ঠিক করুন নিজের ব্যবহারের সুবিধা অনুযায়ী। খেয়াল রাখুন মেশিনটি ব্যবহারের পদ্ধতি কতটা সুবিধাজনক এবং আফটার সেলসের বিষয়টাও ঞ্জেনে নিন সঠিক ভাবে।

আরও পড়ুন: হ্যান্ড মিক্সার কিনুন মেটাল বডির হালকা ওজনের

এ বার জেনে নেওয়া যাক কয়েকটি ফুল অটোমেটিক ওয়াশিং মেশিনেরখোঁজ, যেগুলিতে উপরের বিষয়গুলির প্রায় সবক’টিই পাবেন। বস ৭ কেজি ফুল অটোম্যাটিক ফ্রন্ট লোডিং – (WAK24268IN );আইএফবি ৮ কেজি ফুল অটোম্যাটিক ফ্রন্ট লোডিং – (Senator Aqua SX); এল জি ৮ কেজি ইনভার্টার ফুল অটোম্যাটিক ফ্রন্ট লোডিং – (FH2G6TDNL42)।

যাবতীয় তথ্য জেনে বুঝে বেছে নিন আপনার পছন্দের ফুল অটোম্যাটিক ওয়াশিং মেশিন। তার পর কেল্লাফতে!