ঘরে আসুক শীতে গরম, গরমে ঠান্ডা রাখার আধুনিক গ্যাজেট

স্বপন দাস

০৩ নভেম্বর, ২০২০, ১৪:২১
শেষ আপডেট: ০৩ নভেম্বর, ২০২০, ১৪:৩২

শীতে ঘর গরম রাখবে, আবার গরম কালে ঠান্ডা সঙ্গে ঘরকে সামান্য দূষণমুক্ত রাখবে, এমন কিছু পাওয়া গেলে বেশ হয়।


এ বছর আবহাওয়ার পূর্বাভাস বলছে, শীত  নাকি একটু বেশি পড়বে। এখনও সে ভাবে ঠান্ডা পড়া শুরু হয়নি বটে। তবু আগেভাগে জেনে রাখা ভাল, শীতের কাঁপুনি কী ভাবে কাটিয়ে ওঠা যাবে। অনেকেই ভাবেন, শুধু ঘর গরম রাখার জন্য কোনও যন্ত্র কিনে লাভ কী? শীতে ঘর গরম রাখবে, আবার গরম কালে ঠান্ডা, এমন কিছু পাওয়া গেলে বেশ হয়। সেই সঙ্গে ঘরকে সামান্য হলেও দূষণমুক্ত রাখতেও চেষ্টা করবে।

এ বছর নেট মারফত বা দোকানে গিয়ে অনেকেই জানতে চাইছিলেন এ রকম কোনও গ্যাজেট আছে কিনা, যা এই তিনটে কাজই করবে। অনেক দোকান রুম হিটার দেখিয়েছিল। নাপসন্দ বলে বেড়িয়ে গেছেন ক্রেতা, এ রকম ঘটনাও ঘটেছে। তবে এই ত্রিমুখী চাহিদার কথা মাথায় রেখে গত কয়েক বছর ধরেই গবেষণা চলছিল। সম্প্রতি এমনই একটি গ্যাজেট বাজারে নিয়ে এসেছেন প্রস্তুতকারকেরা। ঘরকে গরমে ঠান্ডা, ঠান্ডায় গরম রাখার পাশাপাশি অন্দরের বাতাসে কার্বনের মাত্রাকেও নিয়ন্ত্রণ করবে এই যন্ত্র।

এলজি নিয়ে এসেছে এ রকম এক পোর্টেবল এসি কাম হিটার ( LG Electronics LP1414SHR 14000 BTU Portable Air Conditioner/Heater)। এটি ৬০০ বর্গ ফুট ঘরের প্রতিটি কোণ গরম রাখবে শীতকালে, আর গরম কালে ঠান্ডা। শুধু তা-ই নয়, এটি ঘরের আর্দ্রতা এবং কার্বনের মাত্রাকেও নিয়ন্ত্রণে রাখবে।

আরও পড়ুন: জামাকাপড় ইস্ত্রি থেকে ভাঁজ, সবটাই করে দেবে ফোল্ডিমেট

পুরোটাই রিমোট নিয়ন্ত্রিত এই গ্যাজেটটি এখন অনলাইনেই পাওয়া যাচ্ছে। ১১৫ ভোল্ট বিদ্যুতে চলে, দেখতে খুবই সুন্দর, রুপোর মতো ঝকঝকে রঙে এই যন্ত্রটির রেটিং সন্তোষজনক। দাম ৪০ হাজার টাকার উপরে।