Advertisement
Hair Care Tips

অল্প বয়সেই চুলে পাক ধরতে শুরু করেছে! রং না করেই কী ভাবে সমস্যা থেকে মুক্তি পাবেন?

সাদা চুল আড়াল করতে অনেকেই চুলে নানা রকম রাসায়নিক রং ব্যবহার করেন। তাতে চুলের ব্যাপক ক্ষতি হয়। এ সব ব্যবহার ছাড়াই কী ভাবে পাকা চুলের বৃদ্ধি কমাবেন, ভাবছেন? আমলকি দিয়েই হতে পারে মুশকিল আসান।

How to use amla for preventing grey hair

পাকা চুলের হাত থেকে রেহাই পাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৮:৪৭
Share: Save:

কম বয়সে পাকা চুলের সমস্যা এখন অনেকেরই। আধুনিক জীবনযাত্রায় অতিরিক্ত মানসিক চাপের কারণে অল্প বয়সেই চুলে পাক ধরার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। এ ছাড়া বংশগত কারণে মাথার চুল সাদা হয়ে যেতে পারে। অতিরিক্ত ধূমপান, শরীরের ভিটামিন বি ১২-এর অভাব বা থাইরয়েড হরমোনের ঘাটতি হলেও চুল সাদা হয়ে যায়। তবে বয়স কম হোক বা বেশি, সাদা চুলের সমস্যা মানুষের মনের উপর অনেকটা প্রভাব ফেলে।

বহু মানুষ এ নিয়ে অবসাদেও ভোগেন। সাদা চুল আড়াল করতে অনেকেই চুলে নানা রকম রাসায়নিক রং ব্যবহার করেন। সেগুলি চুলের পক্ষে ক্ষতিকর। তাই এ সব ব্যবহার না করে কী ভাবে পাকা চুলের বৃদ্ধি কমাবেন সেই বিষয়টি ভাবতে হবে। আমলকি দিয়েই হতে পারে মুশকিল আসান। আমলকির ব্যবহার চুলে পাক ধরা প্রতিরোধ করতে পারে। জেনে নিন, পাকা চুলের সমস্যায় জন্য কী ভাবে আমলকি ব্যবহার করবেন।

১. আমলকির তেল: আমলকির ছোট ছোট টুকরো করে রোদে শুকিয়ে নিন। তার পর নারকেল তেলের সঙ্গে আমলকি মিশিয়ে ভাল করে ফুটিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। নিয়মিত এই তেল দিয়ে মাথায় মালিশ করুন। পাকা চুলের সমস্যার দাওয়াই হতে পারে এই তেল।

২. আমলকি গুঁড়ো: আমলকি গুঁড়োর সঙ্গে জল মিশিয়ে এক ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার মাথার ত্বকে প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট ধরে শুকিয়ে নিন। তার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ থেকে ৩ বার প্যাকটি ব্যবহার করলে পাকা চুলের সমস্যা কমবে।

How to use amla for preventing grey hair

আমলকির রস নিয়ম করে খেলে নতুন করে চুলে পাকা চুল গজানো থেকে মুক্তি সম্ভব। ছবি: সংগৃহীত।

৩. কম বয়েসেই মাথায় দু’একটা পাকা চুল উঁকি মারছে? আমলকির রস নিয়ম করে খেলে নতুন করে চুলে পাকা চুল গজানো থেকে মুক্তি সম্ভব। আমলকিতে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট ও ভিটামিন সি থাকে। এই দুই উপাদান পাকা চুলের বৃদ্ধি আটকাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Grey Hair Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE